কেয়াফুল

164
0

ফুল চাই —- চাই কেয়াফুল!—-
সহসা পথের ‘পরে
আমার এ ভাঙ্গা ঘরে
কন্ঠ কার ধ্বনিল আকুল।

তখনো শ্রাবণ-সন্ধ্যা
নিঃশেষে হয়নি বন্ধ্যা—–
থেকে থেকে ঝরিতেছে জল;
পবন উঠিছে জেগে,
বিজলী ঝলিছে বেগে——
মেঘে মেঘে বাজিছে মাদল।

জনহীন ক্ষুব্ধ পথ
জাগিছে দুঃস্বপ্নবৎ—-
বুকে চাপি’ আর্ত্ত অন্ধকার;
কোনমতে কাজ সারি’
যে যার ফিরিছে বাড়ী,
ঘরে ঘরে বন্ধ যত দ্বার।

শূন্য ঘরে
হিয়া গুমরিয়া মরে
স্মরি’ যত জীবনের ভুল;
অকস্মাৎ তারি মাঝে
ধ্বনি কার কানে বাজে—–
চাই ফুল—-চাই কেয়াফুল!

পাগল! আজি এ রাতে
এ দুর্য্যোগ-অভিঘাতে—-
বৃষ্টিপাতে বিলুপ্ত মেদিনী;
তার মাঝে কে আছে,
কেতকী-সৌরভ যাচে!
কোথায় বা হবে বিকিকিনি?
পবন উঠিছে মাতি!
কিছুক্ষণ কান পাতি’
মনে হ’ল গিয়াছে বালাই;
সহসা আমারি দ্বারে
ডাক এল একেবারে—-
চাই ফুল — কেয়াফুল চাই!

ভাবিলাম মনে মনে—–
হয়ত বা এ জীবনে
কোনোদিন কিনেছিনু ফুল;
সেই কথা মনে ক’রে
আজো বা আশায় ঘোরে;
কিম্বা কারে করিয়াছে ভুল!

তাড়াতাড়ি আলো তুলি’
বাহিরিনু দ্বার খুলি,
সবিস্ময়ে দেখিলাম চেয়ে—-
মাথায় বৃহৎ ডালা,
দাঁড়ায়ে পসারী-বালা—–
শ্রাবণ ঝরিছে অঙ্গ বেয়ে;

কহিলাম, এ কি কান্ড!
তোমার পসরাভান্ড
আজ রাতে কে কিনিবে আর ?
এ প্রলয়ে কারো কাছে
কিছু কি প্রত্যাশা আছে—–
কেন মিছে বহিছ এ ভার!

আর্দ্র দেহে আর্দ্র বাসে
সে কহিল মৃদু হাসে,—–
শিরে বায়ু সুগন্ধ ছড়ায়—-
যে ফুল বেসাতি করি,
বাদল যে শিরে ধরি,—–
কপালে লিখিল বিধি তাই!

বহিয়া দুখের ঋণ
যে কষ্টে কাটাই দিন—–
এ দুর্দ্দিন কিবা তার কাছে?
ওগো তুমি নেবে কিছু?
নয়ন হইল নীচু—-
সেথাও বা মেঘ নামিয়াছে!

খোলা দরজার পাশে
বায়ু গরজিয়া আসে,
ফুলবাসে ভরি দেহ-মন;
ঝর-ঝর ঝরে জল,
আঁখি করে ছল-ছল
ঘনাইয়া প্রাণের শ্রাবণ!

বাদলের বিহ্বলতা—-
বুঝি হায়! লাগিল তা’
নয়নে বচনে সর্ব্ব দেহে;
সহসা চাহিয়া আড়
রমণী ফিরাল ঘাড়—–
উর্দ্ধে যেন কি দেখিবে চেয়ে!

না কহিয়া কোন বাণী
পসরা লইনু টানি’—–
মূল্য তার হাতে দিনু যবে,
উজার করিতে ডালা
কাঁদিয়া ফেলিল বালা——
ওমা এ কি —- এত কেন হবে?

কহিনু —যা’ কিনিলাম,
এ নহে তাহারি দাম—–
প্রতিদিন দিতে হবে মোরে;
এক পণ দুই পণ—-
যেদিন যেমন মন,
তাহারি আগাম দিনু তোরে;

কতক বুঝে’ না-বুঝে’
হৃদয়ের ভাষা খুঁজে’
বহুকষ্টে জানাইয়া তাই,
পুষ্পগন্ধে মোরে ঘিরে’
অন্ধকারে ধীরে-ধীরে
পসারিনী লইল বিদায়।

ফিরিনু একলা ঘরে—–
বাদল তখনো ঝরে,
পুষ্পগন্ধে পূর্ণ গৃহতল;
শয্যা লইলাম পাতি’
নিবায়ে দিলাম বাতি—-
আবার আসিল বেগে জল!

রুদ্ধ জানালার ফাঁকে
বাতাস কাহারে ডাকে,
বিজলী চমকি’ কারে চায়!
কোন্ অন্ধ অনুরাগে
ত্রিযামা যামিনী জাগে
শ্রাবণ ব্যাকুল-ব্যর্থতায়!

সঙ্গীহীন শূন্য ঘরে
হিয়া গুমরিয়া মরে—-
স্মরিয়া এ জীবনের ভুল;
সেই সাথে থেকে- থেকে
মনে হয় — গেল ডেকে’
কাননের যত কেয়াফুল!

যতীন্দ্রমোহন বাগচী
লিখেছেন

যতীন্দ্রমোহন বাগচী

যতীন্দ্রমোহন বাগচী ছিলেন একজন বাঙালি কবি, সম্পাদক, এবং সরকারি কর্মচারী। তিনি ১৮৭৮ সালের ২৭শে নভেম্বর পশ্চিমবঙ্গের নদীয়া জেলার জমশেরপুরে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস হুগলি জেলার বলাগড় গ্রামে।

যতীন্দ্রমোহন বাগচী কলকাতার ডাফ কলেজ (বর্তমানে স্কটিশ চার্চ কলেজ) থেকে বিএ পাস করেন। তিনি বিভিন্ন সময়ে বিচারপতি সারদাচরণ মিত্রের সচিব, নাটোরের মহারাজার সচিব, কলকাতা কর্পোরেশনের লাইসেন্স-ইন্সপেক্টর, এফ.এন গুপ্ত কোম্পানির ম্যানেজার প্রভৃতি পদে চাকরি করেন।

যতীন্দ্রমোহন বাগচী ১৯০৯ থেকে নিয়ে ১৯১৩ সাল পর্যন্ত সাহিত্য পত্রিকা মানসী-র সম্পাদনায় নিয়োজিত ছিলেন। ১৯২১ থেকে নিয়ে বছরখানেক তিনি অপর এক সাহিত্য সাময়িকী যমুনা-র যুগ্ম সম্পাদক হিসাবেও দায়িত্ব পালন করেছেন। ১৯৪৭-৪৮ সালে তিনি নজস্ব পত্রিকা পূর্বাচল চালু করেন এবং এর সম্পাদনার দায়িত্বে নিয়োজিত থাকেন।

যতীন্দ্রমোহন বাগচী একজন রোমান্টিক কবি ছিলেন। তার কবিতায় প্রকৃতি, প্রেম, এবং মানবতাবাদের বিষয়গুলি প্রাধান্য পেয়েছে। তার কবিতার ভাষা সুন্দর, ছন্দময়, এবং মর্মস্পর্শী।

যতীন্দ্রমোহন বাগচীর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলির মধ্যে রয়েছে "উষা", "সাধনা", "কল্যাণী", "আশা", "ভালোবাসা", এবং "বিজয়ী"। তার রচিত অন্যান্য উল্লেখযোগ্য গ্রন্থগুলির মধ্যে রয়েছে "বিচারপতি সারদাচরণ মিত্র", "নাটোরের মহারাজা", "কলকাতা কর্পোরেশনের ইতিহাস", এবং "পূর্বভারতের ইতিহাস"।

যতীন্দ্রমোহন বাগচী তার সাহিত্যকর্মের জন্য অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেন। তিনি ১৯২৪ সালে বঙ্গীয় সাহিত্য পরিষদের সাহিত্য পুরস্কার, ১৯৩৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের "জগত্তারিণী স্বর্ণপদক", এবং ১৯৩৭ সালে "রবীন্দ্র পুরস্কার" লাভ করেন।

যতীন্দ্রমোহন বাগচী ১৯৪৮ সালের ১লা ফেব্রুয়ারি কলকাতায় মৃত্যুবরণ করেন। তিনি বাংলা সাহিত্যের এক অমর কবি হিসেবে চিরস্মরণীয় হয়ে থাকবেন।

যতীন্দ্রমোহন বাগচীর কবিতার প্রধান বৈশিষ্ট্যগুলি হলো:

* প্রকৃতিপ্রেম: যতীন্দ্রমোহন বাগচী একজন প্রকৃতিপ্রেমী কবি ছিলেন। তার কবিতায় প্রকৃতির সৌন্দর্য ও রহস্যের বর্ণনা অত্যন্ত সুন্দর ও চিত্তাকর্ষক।
* প্রেম: যতীন্দ্রমোহন বাগচীর কবিতায় প্রেমের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার কবিতায় প্রেমের নানা রূপ ও বৈচিত্র্য ফুটে উঠেছে।
* মানবতাবাদ: যতীন্দ্রমোহন বাগচী ছিলেন একজন মানবতাবাদী কবি। তার কবিতায় মানবতার মহিমা ও মর্যাদার বর্ণনা রয়েছে।

যতীন্দ্রমোহন বাগচীর কবিতায় তিনি বাংলার গ্রামীণ জীবনের চিত্র তুলে ধরেছেন। তিনি সমাজের অসঙ্গতি ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। তার কবিতায় তিনি দেশপ্রেমের ভাবধারা প্রকাশ করেছেন।

যতীন্দ্রমোহন বাগচীর কবিতার ভাষা সুন্দর, ছন্দময়, এবং মর্মস্পর্শী। তার কবিতায় তিনি বাংলা ভাষার শব্দভাণ্ডারকে সমৃদ্ধ করেছেন।

মন্তব্য করুন